Wednesday, May 25, 2022
Arabic Arabic Bengali Bengali English English French French Hindi Hindi Indonesian Indonesian Malay Malay Punjabi Punjabi Russian Russian Spanish Spanish Turkish Turkish Urdu Urdu

আপনার মাইক্রোফাইনান্স প্রতিষ্ঠানটি কি সঠিক পথে?

Must Read


২০০০ এর দশকে ক্ষুদ্রঋণ শিল্পের বাণিজ্যিকীকরণের সময় অনেকেই ক্ষুদ্রঋণ  এর সাথে সংযুক্ত হতে শুরু করে বাণিজ্যিকভাবে পরিচিতি লাভের জন্য। ক্ষুদ্রঋণ সংস্থাগুলোর বারবার ভুল পথে পরিচালিত হোয়ার পেছনে এটি অন্যতম কারণ। তারা অন্যান্য বিষয়বস্তুকে প্রাধান্য দেয়ে শুরু করে যা সম্পূর্ণরুপে মাইক্রোফাইনান্স থেকে আলাদা। 

কিন্তু, বাংলাদেশের ক্ষুদ্রঋণ সংস্থাগুলি সঠিক পথে পরিচালিত না হওয়ার এটিই কারণ নয়। বাংলাদেশের ক্ষুদ্রঋণ সংস্থাগুলির ব্যর্থতার পিছনে আরো অনেক কারণ র‍য়েছে যা তাদেরকে প্রভাবিত করছে।  চলুন সেগুলো একবার দেখে নেয়া যাক। 

বিবেচনার বিষয়সমূহঃ 

বিনিয়োগের আগে সঠিক বাজার গবেষণার অভাব:

বাংলাদেশে বিনিয়োগকারীরা ক্ষুদ্রঋণে সফল না হওয়ার সবচেয়ে বড় কারণ হল তারা অর্থ বিনিয়োগের আগে সঠিক বাজার গবেষণা করে না।

এবং যখন তারা ক্ষুদ্রঋণ ‘ব্যবসা’ শুরু করে এবং তাতে সফল হয় না, তখন কেন ব্যবসাটি সমৃদ্ধ হচ্ছে না তা তারা বুঝতে পারে না। যদিও কারণ সুস্পষ্ট।

যখন আপনি ব্যবসা শুরু করবেন বলে লক্ষ্য নির্ধারণ করেছেন, তখন যদি তাদের মাইক্রোলোন এর কোন প্রয়জনীয়তা না থাকে তাহলে সম্পূর্ণ ব্যবসার ধারনাটি ব্যর্থ হবে। তাই মাইক্রোফাইনান্সে বিনিয়োগ করার আগে সঠিকভাবে এর বাজার গবেষণা করুন। 

সঠিক উদ্দেশ্যের অভাবঃ

একজন ক্ষুদ্রঋণ বিনিয়োগকারী চাইলে একজন ব্যবসায়ী হতে পারে কিন্তু একজন ব্যবসায়ী এর পক্ষে ক্ষুদ্র ক্ষুদ্রঋণ বিনিয়োগকারী হওয়া কষ্টসাধ্য।

এটি একটি সহজ হিসাব, যদি এই প্রকল্প থেকে টাকা উপার্জনই আপনার একমাত্র উদ্দেশ্য হয় তাহলে আমি বলব মাক্রোফাইনান্স খাতটি আপনার জন্য নয়।  ক্ষুদ্রঋণ শিল্প নিজেও এর সাফল্যের জন্য ভুক্তভোগী হয়েছে। 

মুনাফা-সন্ধানকারী ক্ষুদ্রঋণ কর্মসূচির ব্যাপক বৃদ্ধি খাতে অত্যন্ত কঠোর প্রতিযোগিতার কারণ হয়ে দাঁড়িয়েছে। কিছু প্রতিষ্ঠান তাদের মুনাফা বাড়াতে এবং ঋণদাতাদের আকৃষ্ট করার জন্য একটি ‘ক্লায়েন্টদের প্রতিযোগিতার’ কাছে আত্মসমর্পণ করার কারণে, এখন বাংলাদেশে ক্ষুদ্রঋণের অস্তিত্ব প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে। 

ঋণগ্রহীতাদের নিয়ে যথাযথ গবেষণা করা তেমন গুরুত্ব পাচ্ছিল না। ক্ষুদ্রঋণের সর্বদা  দীর্ঘমেয়াদী শত্রু হচ্ছে লোকেরা তাদের ধার করা টাকা ফেরত দিতে অক্ষমতা। 




- Advertisement -
- Advertisement -

Latest News

- Advertisement -

More Articles Like This

- Advertisement -